বুকের দুধ পান করিয়ে বিপাকে অভিনেত্রী, আদৌ কতটা অশ্লীল সেই ছবি নিজেই দেখুন

মালয়ালম পাক্ষিক পত্রিকা ‘গৃহলক্ষ্মী’-র বিরুদ্ধে মামলা ঠুকে দিলেন কেরলের এক আইনজীবী। এই পত্রিকাটি সপ্তাহ খানেক আগে অভিনেত্রী ও লেখিকা গিলু জোসেফের স্তন্যদানের একটি ছবি তাদের প্রচ্ছদে ব্যবহার করেছিল।

আইনজীবী বিনোদ ম্যাথু উইলসন কেরলের কোল্লামের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে মামলা করেছেন।

সেই প্রচ্ছদে লেখা ছিল ‘‘কেরলকে মায়েরা বলছে: তাকিয়ে থাকবেন না, আমরা স্তন্যদান করতে চাই।’’ গত এক সপ্তাহ ধরে সোশ্যাল মিডিয়াতে এই পত্রিকার প্রচ্ছদকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।

আদালতে যে অভিযোগ করা হয়েছে, তাতে বলা হয়েছে ছবিটি অশ্লীল ও মহিলাদের পক্ষে অবমাননাকর। ইনডিসেন্ট রিপ্রেজেনটেশন অফ উইমেন (প্রহিবিশন) অ্যাক্ট, ১৯৮৬-এর ৩ ও ৪ নম্বর ধারা অনুযায়ী শাস্তি হওয়া উচিত বলেও দাবি করা হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় কেউ কেউ অবশ্য গিলু জোসেফের ছবির প্রশংসাও করেছেন। শিশুদের স্তন্যদুগ্ধ খাওয়ানোর ব্যাপারে এই ছবি উৎসাহিত করবে বলেও মত তাঁদের।

মালয়ালম পত্রিকার এই ছবি নিয়েই হল মামলা। ছবি সৌজন্য: গৃহলক্ষ্মী পত্রিকা

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে গিলু জোসেফ অবশ্য বলেছেন এই পত্রিকার প্রচ্ছদের জন্য মডেলিং করে তিনি মোটেই দুঃখিত নন। তাঁর মনে কোনও দ্বিধা ছিল না। কারণ তিনি মনে করেন স্তন্যদুগ্ধ পান করানো একজন মায়ের কাছে সম্মানের ব্যাপার।

‘‘আমি সেটাই করেছি, যেটা আমি ঠিক মনে করেছি। আমি পুরো সফল না হলেও, আমার কোনও আক্ষেপ নেই,’’ বলছেন গিলু। তিনি একপ্রকার তাঁর পরিবারের বিপক্ষে গিয়েই এই মডেলিং-এর কাজটি করেছিলেন।

‘‘এই ছবিকে যৌনতার চিহ্ন হিসেবে দেখলে সমস্যার ব্যাপার। এটা একটা সুন্দর ব্যাপার। আপনি এটাকে ভুল কাজ বলে কেন মনে করেন? আপনার সন্তানকে স্তন্যদুগ্ধ পান করালে কোন ভগবান রেগে যাবেন?’’ প্রশ্ন তুলেছেন গিলু।

গৃহলক্ষ্মীর সম্পাদক মনসি জোসেফ দাবি করেছেন, ম্যাগাজিনের প্রচ্ছদের এই ছবি করার ভাবনা এসেছিল সোশ্যাল মিডিয়ায় ভাইরাল একটি ছবি দেখে। ‘‘আমরা যখন আমাদের সাম্প্রতিক সংখ্যাটির প্রচ্ছদ কাহিনি ভাবতে বসেছিলাম, তখন মায়েদের স্তন্যদুগ্ধ পান করানোর বিষয়টিই বেছে নিয়েছিলাম,’’ বলছেন মনসি।

সোশ্যাল মিডিয়াতেও একাংশ প্রশ্ন তুলেছে, এই ছবি কি আদৌ অশ্লীল?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *