বুড়িমার চকলেট বোম’ কালীপুজো তে বিখ্যাত কিন্তু কে এই বুড়িমা জেনেন ?

 

বুড়িমা.. বাবার ছেলের বুড়িমা তাই বাপ-ব্যাটা কারও কালীপুজো ও নতুন বছরের আগমনী বাজি ছাড়া চলে না আপনিও বাজিকেই বেছে নেবেন তাই…

ছবি

১. এক পুজো শুরু থেকে অন্য পুজো বারো মাস এই চাপ,লক্ষ্মীপুজো শেষে যখন অমাবস্যার এগিয়ে আসতো ততই বাজি কেনার হিরিক পরে যায় শুধু কালীপুজো না ক্রিকেট ম্যাচে নতুন বছরের স্বাগতমে সে একটাই ভরশা ছিল বুড়িমার!

২. আমরা বুড়িমা নামে তাকে চিনলেও বাংলাদেশের ফরিদপুর জেলায় মেয়ে তিনি অন্নপূর্ণা দাস দেশভাগে ভিটেছাড়া হলেও পূর্বতন পশ্চিম দিনাজপুর জেলার ধলদিঘি সরকারি ক্যাম্পে তিনি চলে আসে পরে।

৩. উদ্বাস্তুদের পার্মানেন্ট লায়াবিলিটি ক্যাম্প থেকে হাওড়া জেলার বেলুড়ে পার্মানেন্ট ঠিকানা হওয়ার মাঝে ছিল অনেক লড়াই। হ্যাঁ, সেই গরিব ঘরের লড়াকু মেয়েই পরবর্তী জীবনে সফল ব্যবসায়ী ‘বুড়িমা।’

৪. স্বামী সুরেন্দ্রনাথের মৃত্যু হলে পূর্ব পাকিস্তান ওপার বাংলার বুকে আশ্রয় নেয় ও দুই সন্তানকে নিয়ে ভারতে এসে সম্ভ্রান্ত পরিবারের রিফিউজি ক্যাম্পে চলে আসে ও লড়াকু করে তোলে যার ফলে উচ্ছে, ঝিঙে, পটল, মুলো বিক্রিয় করে অন্ন তুলে
দিয়েছেন সন্তানের মুখে!

৫. গঙ্গারামপুর,বিড়ি বাঁধার এই সব গ্রামে কাজ করতেই সে নিজের কারখানা গড়ে তোলেন!কিন্তু মেয়ের হাওড়ার বেলুড়ে বিয়ে দিয়েই বেলুড়ের প্যারিমোহন মুখার্জি স্ট্রিটে দোকান-সহ বাড়িও কিনে বিড়ির সাথে আলতা, সিঁদুরের,পুজোয় ঘুড়ি, দোলের রং, কালীপুজোর বাজির ব্যবসাও শুরু করে নিজে তৈরি না করলেও বেশ লাভে বিক্রি করতেন।

অন্নপূর্ণা দেবী (বুড়িমা )

ছবি

৬. সময়ের সাথে রীতিমতো বুড়ি হলেও ব্যবসা ক্ষেত্রে তারুণ্যকে হার মানাবে অনেকে অন্নপূর্ণাদেবীকে ‘বুড়িমা’ নামেও ডাকতেন সবাই বুড়িমার কাছে বাজি কিনে অনেকে বেশি লাভে বাজি বিক্রিয় করত তারপর সরকারি নিয়ম মেনে বিভিন্ন জায়গা থেকে নিজেই খোঁজ করে নিয়ে আসতেন বাজির কারিগরদের ও তার নামেই তৈরি করলেন ব্র্যান্ড ‘বুড়িমা’ বাজির জগতে বিখ্যাত নামের ব্যবসা তারই মাঝে ছেলে সুধীরনাথ মায়ের ব্যবসায়ে আতসবাজিও বানানো শুরু করেছিলেন বিখ্যাত হিসাবে ‘বুড়িমার চকলেট বোম’ নামই ছিলো।

৭. এখানেই শেষ নয় অন্নপূর্ণা দেবী তামিলনাড়ুর শিবকাশীতে দেশলাই কারখানা,রাজ্যে ডানকুনিতে বাজির কারখানায় বিশেষ নামি হয়ে ওঠে পরে ব্যবসায় নাতিরাও আসে।

2 thoughts on “বুড়িমার চকলেট বোম’ কালীপুজো তে বিখ্যাত কিন্তু কে এই বুড়িমা জেনেন ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *