গরমে A.C ছাড়া ঘর যেভাবে ঠান্ডা রাখবেন

গ্রীষ্মের তাপদাহ উপাত্ত ছড়াচ্ছে। গরম দৈনন্দিন জীবনে অস্বস্তিতে ফেলেছে। তীব্র গরমে ক্লান্ত শরীরে বাসায় ফিরে শীতল পরিবেশ কে না চায়। এই শীতল পরশ পেতে অনেকেই ঘরে এসি লাগান। কিন্তু সবার পক্ষে তো আর এসি ব্যবহার করা সম্ভব না।

 

 

ছবি

 

 

তাই বলে হতাশ হওয়ার কিছু নেই। এসি ছাড়াও ঘর ঠাণ্ডা রাখা যায়। আর এর জন্য রয়েছে সহজ কিছু উপায়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে সেই উপায়গুলো।

১. বাতাস চলাচলের পর্যাপ্ত ব্যবস্থা ঘর ঠাণ্ডা করার সহজ উপায় হলো বাতাস চলাচলের ভালো ব্যবস্থা রাখা। জানালার বিপরীত পাশে ফ্যান লাগাতে পারেন। এতে ঘরে বাতাসের প্রবাহ বেড়ে গিয়ে ঘর ঠাণ্ডা রাখবে। ২. বিছানা ভেজা রাখা ভেজা বিছানা! বিষয়টি অনেকের কাছে আশ্চর্যের। ঘুমানোর কয়েক ঘণ্টা আগে বিছানার চাদর ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। পরে চাদর বিছিয়ে শুয়ে পড়ুন। তাহলে ঘুমানোর আগে অনুভব করবেন শীতল পরশ। ৩. বরফের ব্যবহার টেবিল ফ্যানের সামনে কিছু বরফ রাখুন। তারপর ফ্যানটি ছেড়ে দিন। বরফের কারণে বাতাস ঠাণ্ডা অনুভূত হবে। ফলে ঘর ঠাণ্ডা থাকবে। ৪. পর্দা ব্যবহার ঘর ঠাণ্ডা রাখার অন্যতম ভালো উপায় জানালায় পর্দা লাগানো। তবে এমন পর্দা ব্যবহার করতে হবে যা দিয়ে বাতাস প্রবেশ হবে কিন্তু সূর্যের আলো প্রবেশে বাধা দেবে। আর এতে ঘরের তামপাত্রা বাড়বে না। ৫. সুতি কাপড় ব্যবহার এই গরমে সুতি কাপড় অত্যন্ত আরামদায়ক। কেননা গরম এবং শরীরে ঘাম শোষণে সুতি কাপড়ের জুড়ি নেই।

source : bdnewsinsider

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *