আপনি কি জানেন এক লিটার তেলে একটি ট্রেন ঠিক কত কিলোমিটার যেতে পারে ?

ট্রেনে একটি ধাতব পাটের ওপর দিয়ে চলাচল করে । সেই ধাতব পাত্রের নাম রেল । আমাদের দূরের গন্তব্যস্থলকে নিমেষের মধ্যে কাছে আনার জন্য রেলের ভূমিকা অপিরিসীম ।

আমরা যেমন বাইকে চড়ি বা বাস এ চড়ি তেমনি আমরা ট্রেনেও চড়ি । কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি যে ১ লিটার ডিজেলে একটি ট্রেন কত কিলোমিটার যেতে পারে ?
আসুন আজকে এই ব্যাপারে আমরা একটু জেনে নি ।

ছবি

 

এক লিটার তেলে একটি ট্রেন ঠিক সঠিক কত কিলোমিটার যেতে পারে তা এখনো সঠিক ভাবে বলা সম্ভব হয়নি । তবে রাজন নামের এক ব্যক্তি এ ব্যাপারে কিছুটা অনুমান করেছেন । ব্যক্তিটি একবার ট্রেনের জন্য স্টেশনে অপেক্ষা করছিলেন ঠিক সেই সময় ট্রেনটি স্টেশনে আসে । সেই সময় রাজন লক্ষ্য করেন যে ট্রেনের ড্রাইভার ট্রেনের ইঞ্জিন চালু রেখেই স্টেশনে চা খেতে নেমে যায় । ঠিক সেই সময় রাজনের মনে প্রশ্ন জেগে ওঠে যে ট্রেনে কি তেল এতটাই কম খায় যে ট্রেনের পাইলট ট্রেনের ইঞ্জিন চালু রেখেই কে খেতে চলে গেলেন । ঠিক সেই সময় রাজন ট্রেনের পাইলট কে জিজ্ঞাসা করেন – ” আচ্ছা ট্রেনে এক লিটার তেলে কত কিলোমিটার যাওয়া সম্ভব ?” সেই সময় উত্তরে ট্রেনের পাইলট বলেন -” ট্রেনের ইঞ্জিন চালু রাখতে ২০ টি ২৫ লিটার তেল লাগে . ১ কিলোমিটার পথ যেতে ট্রেনে ১৫ থেকে ২০ লিটার মতন তেল লাগে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *