একসঙ্গে দুজনের প্রেমে পড়েছেন? অবশ্যই পড়ুন প্রতিবেদনটি

ভালোবাসার কোনও বয়স হয় না! তেমনই কখন-কার প্রেমে আপনি হাবুডুবু খাবেন সেটাও বলা প্রয়োজন। অনেক ক্ষেত্রেই একটা সম্পর্কে থাকাকালীনই আরও একটা সম্পর্কে জড়িয়েই যেতে পারেন। ওই যে ভালোবাসা কি আর মন-বয়স মানে!! কিন্তু এক-সঙ্গে দুই সম্পর্কে জড়ানোর আগে অবশ্যই একবার ভাবা উচিত।

নিজের পাশাপাশি তৃতীয়জনের ভবিষ্যত জড়িয়ে থাকে এর সঙ্গে। এতে প্রথম সম্পর্ক যেমন নষ্ট হয়ে যায়, তেমনি নিজের উপরেও মানসিকভাবে চাপ বাড়তে থাকে। তাই যত দ্রুত সম্ভব এই পরিস্থিতি থেকে মুক্তির বিকল্প নেই।


ছবি

 

আজকাল অন্য একজনকে ভালো লাগছে?
বিশেষজ্ঞদের মতে, জীবনের কিছু ধাপে এসে এমনটি হতে পারে যে নির্দিষ্ট কারোর উপর আকর্ষণ জন্মে যায়, আগের সম্পর্ক থাকা সত্ত্বেও। বেশিরভাগ সময় আগের সম্পর্কের অপ্রাপ্তিবোধ থেকেই এই ধরনের ঘটনা ঘটে। প্রথম সম্পর্কে অসুখী থাকার কারণে অন্য সম্পর্কে ঝুঁকে পড়তে পারে মানুষ। সেক্ষেত্রে ব্যাপারটা একই সঙ্গে দুইজন নয়, বরং প্রথম সম্পর্কে প্রেম থাকে না বলেই অন্য প্রেমে জড়ানো সম্ভব হয়।

ভালোবাসার অর্থ কী?

জীবনসঙ্গী বা ভালোবাসার মানুষটিকে ছাড়া অপূর্ণ মনে হয় নিজেকে। পজেটিভ ইমোশন দিয়ে পরিপূর্ণ থাকে একটি সম্পর্ক। এই আবেগের কারণেই ছাড় দেওয়ার মানসিকতা চলে আসে। ভালো এবং খারাপ সময়ে একজনকেই পাশে পেতে ইচ্ছে করে। এই ধরনের অনুভূতি একই সঙ্গে দুজনের জন্য হওয়া সম্ভব নয়।

নিজেকে প্রশ্ন করুন
ভালোবাসার মানুষটিকে রেখে আরেকজনের সঙ্গে সময় কাটাচ্ছেন? এতে ধীরে ধীরে বাড়ছে সে সম্পর্কের অন্তরঙ্গতা। একবার নিজেকে প্রশ্ন করে দেখুন তো আসলে আপনি কী চাইছেন? কেবলই সময় কাটানো? যদি উত্তর হ্যাঁ হয়, তবে সেটি কি আদৌ ভালোবাসা?

নিজেকে নিয়ন্ত্রণ করা সম্ভব কি?
একটি সম্পর্ক রেখে আরেকটি সম্পর্কে ঝুঁকে যাওয়া প্রচণ্ড মানসিক চাপের কারণ হতে পারে। সেক্ষেত্রে নিজেকে নিয়ন্ত্রণ করতে হবে আপনাকেই। মনোরোগ বিশেষজ্ঞরা বলেন, নিজেকে নিয়ন্ত্রণ করা মানে নিজের আবেগ-অনুভূতি নয়, বরং নিজের কার্যকলাপের উপর নিয়ন্ত্রণ আনা। কাউকে ভালো লাগতেই পারে, সেটার উপর নিয়ন্ত্রণ হয়তো সম্ভব নয়। কিন্তু সেজন্য দৌড়ে তার কাছে চলে যাওয়াকে নিয়ন্ত্রণ করতে পারেন কেবল আপনিই।

নিজেকে দোষারোপ করবেন না
অন্য কাউকে ভালো লেগে গেলে নিজেকে দোষারোপ করবেন না। মনে রাখবেন, মানুষের মন খুবই বিচিত্র। তবে নিজেকে ফেরানো চাই অতি দ্রুত। ভালোবাসা মানে সম্পর্কের টানাপড়েনগুলোকে দুইজন মিলে ঠিক করা, টানাপড়েনের কারণে অন্য সম্পর্কে জড়িয়ে পড়া নয়- এটি মনে রাখা চাই সবসময়।

সূত্র : পিএনএস২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *