২০০৯ সালের পুরানো ফোন আছে? তার বর্তমান দাম কতো জানেন?

jkcpbajk ডেস্ক :
কথায় আছে পুরানো চাল ভাতে বাড়ে! আর বর্তমানে পুরানো ফোন দামে বাড়ছে! সাদাকালো ফোনের সাথে আমাদের সম্পর্কটা সেই ছোটোবেলা থেকেই তাই না.?  আর আর সাথে জড়িয়ে আছে মিষ্টি স্মৃতি।

ছোটোবেলাতে Android mobile ছিলোনা আর computer মধ্যেবিত্তের ভাবনা চিন্তার বাইরে। তাই বাবার সাদাকালো ফোনই ছিলো একমাত্র সম্বল। এই ফোনের একটি জনপ্রিয় গেম হলো snake game । এটা খেলে ঘন্টার পর ঘন্টা কাটিয়ে দেওয়া যেতো। আবার স্কুল জীবনের প্রথম প্রেমটাতেও এই ফোনটাই ছিলো একমাত্র ভরসা তাই না.?

আবার একটু বড়ো হতেই বাবাকে পটিয়ে একটা ফোন।  তখন তো এই ফোনে Internet হতোনা তাই সম্বল ছিলো ১১টাকার sms pack। কেউ কেউ তো আবার টিফিনের টাকা জমিয়ে sms pack recharge করতো। সত্যিই ছোটো বয়সের প্রেমগুলো হয়তো টিকে না। কিন্তু এদের না আছে কোনো দাবি না আছে চাহিদা শুধু আছে পাগলামি আর বুক ভরা ভালোবাসা।

ছবি

 

সবাই যখন ঘুমের দেমে তখন ফোন চুরি করে ফোন। আর পরের দিন বাবার ভাবনা কোম্পানি টাকা কেটে নিযেছে। আমাদের অনেকের বাড়িতে এখনও সেই ফোন আছে। হয়তো ধুলো জমে গেছে ফোনের গায়ে। যেমন সেই ছোটোবেলার স্মৃতিগুলোতে ধুলো জমেছে। কিন্তু আজ সেই ফোনের দামি অনেক কেননা এই ফোনে sifton নামে একটি জিনিস ব্যাবহার করা হতো।

যার মূল্যে তখন খু্বই কম ছিলো।  তবে বর্তমানে apple সহ বিভিন্ন company  sifton ব্যাবহার করছে তাদের উন্নত্ত প্রযুক্তির ফোনে। না শুধু nokia নয় সমস্ত পুরানো ফোনেই এটি ব্যাবহার করা হতো।  যেই ফোনগুলি 2009 সালের আগে তৈরি।  তাই সমস্ত কোম্পানির ফোনি কিনে নেবে fixfox company।  তবে nokia ফোন হলে দামটা আর একটু বেশি পাওয়া যাবে।

তাদের ঘোঘনা অনুযায়ী যেকোনো কোম্পানির ফোন তারা ১৮হাজার টাকায় কিনবে আর nokia ফোনের দাম তারা ২৩ হাজার টাকা দেবে। এখন ভাবছেন কোথায় জমা দেবেন এই ফোন তাইতো.? চিন্তার কোনো ব্যাপার নেই তারা সমস্ত কোম্পিনির store এ তেই সবাই ফোন বিক্রি করতে। ইতিমধ্যে বোম্বাই তে এটি শুরু হয়ে গেছে।

সেখানে যেকোনো কোম্পানির স্টোরে জমা দিতে পারবেন আপনার পুরানো ফোন। প্রচুর মানুষ এতে আগ্রহ প্রকাশ করেছেন বিক্রি করতে। jio প্রথম পশ্চিমবঙ্গে আসতে সিম দোকানের সামনে কেমন লাইন থাকতো মনে আছে.?  নিশ্চয় আছে মনে। ঠিক তেমনই ভিড় বোম্বাই এর ফোন দোকানের সামনে। আর কলকাতা তেও খুব তারাতারি শুরু হবে এই পরিষেবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *