প্লেনে মলত্যাগ করলে সেই মলের কি হয় তা জানলে আপনি চমকে উঠবেন…

এই প্রশ্নটি মনে খুবই উঁকি মারতো আমাদের শৈশবে । এমন নয় যে এই প্রশ্নের খুব সঠিক উত্তর আমরা আজও পেয়েছি, কিন্তু আমাদের কৌতূহলের কিছুটা হলেও অবসান হয়েছে । কিন্তু আমাদের সেই প্রশ্নটি এখনো মনের কোনায় বিরাজ করছে – বর্জ্য মলগুলি কোথায় যায় ?

আমরা এখানে দেখি এই প্রশ্নের সঠিক উত্তর আমরা খুঁজে পাই কিনা ? আপনাদের অবগতির জন্য জানাই, এটা এমন নয় যে যেহেতু এরোপ্লেনটি আকাশে উড়ছে তাই ওই বর্জ্য মলগুলিকে আকাশের মধ্যেই ফেলে দেওয়া হয় এবং মধ্যাকর্ষণ শক্তি তার বাকি কাজটুকু সম্পন্ন করে । তাহলে মাটির থেকে ১০,০০০ ফুট উপরে আসল ঘটনাটি কি হতে পারে ?

লেখাটি বিশদে পড়ুন এবং জানুন এর আসল ঘটনাবলী ।

আপনার কি এরোপ্লেনে বাথরুম ব্যবহারের ক্ষেত্রে কোন ভীতি আছে ?

আপনি কি বাথরুম চেপে আপনার সিটে চুপটি করে বসে থাকেন এই চিন্তায় যে আপনার মলটি আকাশে ফেলে দেওয়া হবে বলে ? এটা আসল ঘটনা নয় …

আপনি হয়তো চিন্তা করছেন যে টন টন বর্জ্য কোথায় যায় আকাশে ?

সঠিক উত্তরটি জানবেন এখনই । আপনার বর্জ্য আপনার পেট থেকে আসে এবং তা প্লেনের পেটে যায় । কি খুব রহস্যজনক লাগছে না শুনতে ?

আমি জানি এটা শুনতে একটু অদ্ভুত শোনাচ্ছে আপনার কাছে ।

কিন্তু এটা সম্পূর্ণ একটি হাস্যকর উপাদানমূলক গল্প নয় । আমি আর আপনার মূল্যবান সময় নষ্ট করবো না এবার একদম সরাসরি বিষয়ের মূলে প্রবেশ করি ….

প্রত্যেকটি এরোপ্লেনের অনেকগুলি করে ট্যাঙ্ক থাকে ওই সকল মলগুলি সংগ্রহ করার জন্য ।

আপনি যখন আপনার মলকে ফ্লাস টেনে দেন সেটি তখন একটি Suction Tank এ গিয়ে জমা হয় যতখন না ওই ট্যাঙ্কটি পুরোপুরি ভর্তি হচ্ছে ।

হ্যাঁ আপনি ঠিকই পড়েছেন ….

হোল্ডিং ট্যাঙ্ক গুলির ধারন ক্ষমতা নির্দিষ্ট করা আছে, সেইগুলি ভর্তি হয়ে যাবার পরে তার মুখগুলি লাগিয়ে রাখা খুবই প্রয়োজনীয় কাজ । নাহলে যদি আপনি ওই ট্যাংকের ক্ষমতার বাইরেও চলে যান সেক্ষেত্রে আপনি হয়তো আপনার বর্জ্য মল কারো ঘরে বা গাড়িতে ফেলে আসবেন বা কারো মুখে লাগিয়ে আসবেন । হাহাহা মজা করলাম ! কিন্তু অতীতে এমন কিছু ঘটনাও সত্যি দেখা আছে ।

ছবি

 

 

আপনি কি জানতে চান ওই স্টোরেজ ট্যাঙ্কগুলির ধরন ক্ষমতা কত ?

অন্তত ২০ গ্যালন বর্জ্য ধারন করতে পারে এক একটি স্টোরেজ ট্যাঙ্ক এবং সব মিলিয়ে প্রায় ১০০ গ্যালন বর্জ্য ধরে রাখতে পারে এক একটি এরোপ্লেন । এটিও একটি কারন যেকারণে যাত্রী সংখ্যাও কমাতে বাধ্য হয়েছে এয়ারলাইন কতৃপক্ষগুলি ।

আর যখন আপনার প্লেনটি মাটিতে অবতরণ করে …

বর্জ্য সংক্রান্ত পরিসেবার ট্রাক এসে ওই ট্যাঙ্কের নিচের অংশের সাথে হুক করে ওই ট্যাঙ্কগুলি তুলে নিয়ে যায় ।

এইভাবেই আপনার এবং অন্যদের দুর্গন্ধযুক্ত মল প্লেনের বাইরে নিয়ে যাওয়া হয় ।

এটি দেখতে যেমন, এর দুর্গন্ধটাও তেমন ।

বন্ধুরা এই হলো এরোপ্লেনের বর্জ্য সংক্রান্ত রহস্যর উন্মোচন ।

আপনি যদি আপনার অদ্ভুত প্রশ্নের অবাক করা উত্তর পেয়ে গিয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন ।বন্ধুদেরও এই প্রশ্নের উত্তর জানতে সহায়তা করুন ।

source : bdexclusivenews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *