কেন বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী? কারণটি জানলে চমকে যাবেন

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী চলে গেছেন না ফেরার দেশে। খুব স্বাভাবিকভাবেই ভারতসহ গোটা দক্ষিণ এশিয়ার রাজনৈতিক অঙ্গণে শোকের ছায়া নেমেছে। অটল বিহারী বাজপেয়ীর কথা উঠলে অনেক সময়েই তিনি কেন বিয়ে করেননি সেই প্রসঙ্গও উঠে আসে। তাঁকে বহুবার এই প্রশ্নের মুখোমুখিও হতে হয়েছে। জবাবও দিয়েছেন হেসেখেলে। কিন্তু আসলেই কী কারণ তার এই চিরকুমার জীবনের?

ছবি

 

তাঁকে যদি কখনও প্রশ্ন করা হতো সংসার নিয়ে, উত্তরে তিনি নাকি হেসে জানাতেন, ব্যস্ত থাকার কারণেই আর বিয়ে করা হয়নি। যদিও তাঁর ঘনিষ্ঠজনেদের মতে, রাজনৈতিক ক্যারিয়ারে অতিরিক্তি মনযোগ দেওয়ার কারণেই বিয়ে করার আর সময় সুযোগ হয়ে ওঠেনি বাজপেয়ীর। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের জন্য তিনি আজীবন অবিবাহিত থাকা সিদ্ধান্ত নিয়েছিলেন।

সাবেক সাংবাদিক এবং কংগ্রেস নেতা রাজীব শুক্লা এক সাক্ষাৎকারে বাজপেয়ীকে বিয়ে সংক্রান্ত প্রশ্ন করেন। জবাবে তিনি বলেছিলেন, ‘এমন এমন ঘটনা ঘটতে থাকে যেগুলোর মধ্যে আমি জড়িয়ে যেতে থাকি আর তার মধ্যেই বিয়ের বয়স চলে যায়।’

রাজকুমারী কৌলের সঙ্গে বাজপেয়ীর একটা সম্পর্কের গুঞ্জন ছিল। একই সাক্ষাতকারে তাঁকে সেই প্রেম সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বিষয়টি নিয়ে খোলাখুলি কিছু না বললেও কথার মাধ্যমেই একাকীত্বের বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে। তিনি বলেছিলেন, ‘ভিড়ের মাঝে আমি একাকীত্ব অনুভব করি।’

জানা যায়, চল্লিশের দশকে রাজকুমারী কৌলের সঙ্গে বাজপেয়ীর প্রেমের সূচনা। ওই সময় তিনি গোয়ালিয়রে একটি কলেজে পড়াশোনা করছিলেন। তবে রাজকুমারী কৌল এবং বাজপেয়ী তাঁদের সম্পর্ক নিয়ে কখনও প্রকাশ্যে কিছু না বললেও এই দুটি নাম সবসময়ই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। নিজেদের ভালো বন্ধু বলেই পরিচয় দিতেন তারা। শোনা যায়, জাত-পাতের গ্যাঁড়াকলের প্রভাব পড়েছিল তাদের সম্পর্কের ওপর যার কারণে তা পরিণতি লাভ করেনি।

source : kalerkantho

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *