টাইটানিকের চেয়ে পাঁচ গুণ বড় জাহাজ আসছে ভারতে! জানুন সেই বিশাল জাহাজের অজানা তথ্য

 

বিশ্বের সবচেয়ে বড় জাহাজ মানেই টাইটেনিক,আভিজাত্য ও আকারের দিক থেকে ‘ওয়েসিস অব দ্য সিস’ টাইটানিকের চেয়ে অনেক এগিয়ে!এটা ৫টা টাইটানিকের চেয়েও বড় কিংবা ৪ টা ফুটবল মাঠের চেয়েও বড়,পৃথিবীতে সর্ববৃহৎ জাহাজ হিসেবে খ্যাত ছিলো ইনডিপেন্ডেন্স/ফ্রিডম অফ দ্য সিস যার তুলনায় হারমনি অফ দ্য সিস পাক্কা ৭৫ ফুট বেশি লম্বা,বড় ও বিলাসবহুল জাহাজের নাম ‘হারমনি অফ দ্য সিস’। যার বাংলায় অর্থ করলে দাঁড়ায় ‘সাগরের মরূদ্যান’!
ভারতে আসতে চলেছে বিশ্বের সবচেয়ে বড় জাহাজ ‘হারমনি অব দ্য সিজ’,টাইটানিকের চেয়ে এই জাহাজ পাঁচ গুণ বড় এই জাহাজ সংক্রান্ত কিছু অজানা তথ্য!

১. ৮৭০০ মানুষের খাবার ব্যবস্থার জন্য ২৬টা গ্যালি বা রান্না ঘরে যাত্রীদের সকালে ঘুম ভাঙ্গার আগে থেকেই রান্নার কাজ চলতে থাকে, এই সব মালামাল জাহাজের মাতৃভুমি (Port of Registry) Fort Lauderdale শহরের Port Everglades বন্দর!

২. সমুদ্রে সার্ফ করতে ভয় পান তাঁদের সার্ফিং করা জন্য বানানো হয়েছে জাহাজের মধ্যেই দুটি সার্ফ এরিয়া,নাম দেওয়া হয়েছে ফ্লো রাইডার্স!যাঁরা যথেষ্ট সাহসী তাঁদের জন্য আছে ওড়ার ব্যবস্থা!

৩. ফিনল্যান্ডে ২০০৬ সালের ফেব্রুয়ারী মাসে “হারমনি অফ দ্য সিজ” এর নির্মাণ কাজ শুরু হয়, নির্মাণের অর্ডার দেয় রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল!

৪. বৈশিষ্টগুলোকে সর্বমোট ৭টি ভাগে বিভক্ত করা হয়েছে,যাদের মধ্যে রয়েছে সেন্ট্রাল পার্ক, পুল, ফিটনেস সেন্টার, বিনোদন কেন্দ্র!

৫. ১২ হাজার গাছের চারা এবং ৫৬টি গাছ রয়েছে,
ওয়েসিস অফ দ্য সিজে রয়েছে একটি পার্ক বা উদ্যান, পৃথিবীর ইতিহাসে এটিই প্রথম ভাসমান উদ্যান!৭৫০টি আসন বিশিষ্ট থিয়েটার, রয়েছে চারটি সুইমিং পুল!

৬. আইফেল টাওয়ারের থেকেও বড় ‘হারমনি অব দ্য সিজ’,এর ওজন ১.২ লক্ষ টন,দৈর্ঘ্য ৩৬২ মিটার। সাড়ে ৮ হাজার যাত্রী বহন করতে সক্ষম এই জাহাজ এটি দৈর্ঘ্যে আইফেল টাওয়ারের থেকে ৬২ মিটার বেশি!

৭. এটি বাল্টিক এবং আটলান্টিকে যাতায়াত করবে, হারমনি অফ দ্য সিজ লম্বায় সর্বমোট ১,১৮৭ ফিট এবং এর ওজন ২ লক্ষ ২৫ হাজার ২৮২ গ্রস টন!প্রায় ৬ হাজার ২৯৬ জন এবং ২,১০০জন ক্রুর ধারণ ক্ষমতা এর!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *